বাক্ ১০৭ : পলাশ দে



ফাল্গুন

জেগে থাকার ঘুম কীরকম হয়
কোথায় থাকে
তুমি জানো, না, জানো

হাওয়া যখন দীর্ঘশ্বাস ফ্যালে
বৃক্ষ ও পাতার ফাঁকে
তখনই মোচন?

আর তোমরা বসন্ত বসন্ত করে পাউডার মাখছো!

রস ধরে থাকি আমি...হাঁড়িকাঠ ...
নেশা উড়ে যাওয়ার অভ্যাসে
একটা দুটো বন্ধু জুটে যায়, ঝুটমুঠ
ছাল উঠে যাচ্ছে

চুপ চুপ চুপ চুপ চুপ
ঘুমের পতাকা



আগামী পুরুষ

আমি তো তোমার কাছে পরিক্রমা

এই যে দিনের পরে রাত পাখির পরেও ওড়া
কীর্তনের সঙ্গে চাতক গুলিয়ে যায়

ফোঁটা ফোঁটা ফোটায় রামপ্রসাদ
ছোটা ছুটি ছুটতে চাওয়ায় মুন্ডু খসে পড়ছে

শূন্য দেহে সে কি আন্দোলন
রস গড়াতে গড়াতে বসন্তকলোনি হয়ে ওঠে

আমি তো তোমার দিকে ভবিতব্য
শ্যাওলা ও আগামী পুরুষ রাখি

                                        (চিত্রঋণ : Wassili Kandinsky)

7 comments:

  1. আহা পলাশ ! দারুণ দারুণ !

    ReplyDelete
  2. দুটি কবিতাই অনবদ্য।

    ReplyDelete
  3. অসামান্য পলাশ!!

    ReplyDelete
  4. আমি তো তোমার দিকে ভবিতব্য
    শ্যাওলা ও আগামী পুরুষ রাখি ( পলাশ )

    ReplyDelete
  5. জেগে থাকার ঘুম কীরকম হয়
    কোথায় থাকে
    তুমি জানো, না, জানো

    হাওয়া যখন দীর্ঘশ্বাস ফ্যালে
    বৃক্ষ ও পাতার ফাঁকে
    তখনই মোচন?

    আর তোমরা বসন্ত বসন্ত করে পাউডার মাখছো!

    রস ধরে থাকি আমি...হাঁড়িকাঠ ...
    নেশা উড়ে যাওয়ার অভ্যাসে
    একটা দুটো বন্ধু জুটে যায়, ঝুটমুঠ
    ছাল উঠে যাচ্ছে

    চুপ চুপ চুপ চুপ চুপ



    না আমি চুপ থাকতে পারবো না । আমার ভালো লেগেছে । তাই জানাতে চাই
    এটা দারুন

    ReplyDelete
  6. আগামী পুরুষ, ভালো লাগলো পলাশ

    ReplyDelete
  7. প্রথম টির শেষ দিক এবং শেষেরটুকু বেশ লাগল।

    ReplyDelete