বাক্ ১০৭ : সুব্রত সরকার



জানো আমি কে?

ডানা তুমিই নিবিড় কৃষিকাজ, মৌমাছি পালন তুমি, দারুণ শস্য হে, অনিদ্রা, রুগ্ন-পাঁজর, হিংসা আজ ক্ষমা চায়, রক্ত তুমি আমাকে আর কিছু দেবে না? অল্পদৃষ্টির মন্দির, পুষ্করিণী এবারে আর আত্মহত্যা করব না কথা দিয়েছি, বালুঘড়ি, পরে টিকটিকি ডেকেছে বামদিকে, তারপর কী হবে? অতসী-দির কপালের সিঁদুর আমাকে কেন এত দোলায়িত করে, জারুলের বন ভয়ঙ্কর, পিশাচ থাকে, কৃপণ এখানে দণ্ডী কাটতে এসেছে, হলুদ কাপড়, পোকারা প্রণাম করে নিচুতে, মিথ্যাকথাকে দেখতে স্তনের মতো, ব্যথায় মন লাল হয়ে ফুলে আছে, ফুল দাও, সৌরভ পাঠাও আমার স্বপ্নে, কল্পনায় চুম্বনের জন্য ওষ্ঠ খুঁজি, হাড়, মদ, জোনাকির আলো উঠে আসে ফুটবল, রাক্ষসের সিংহাসন হৃদমাঝারে জ্বলজ্বল করছে অলঙ্কার, ঘৃণা, মেঘ, কেউ তো ভালো বলেনি আমায়, নিঃশব্দ, তবু কেন ভালোবাসার বাতাস এল ঘরে, টেবিলে কলম, প্রজাপতি এসে বসে, উপেক্ষা, স্থির হও, জানো আমি কে, স্থির হও, চলে যাচ্ছি আনৃতভাষণ, সমুদ্র এসে পড়েছে রিক্সায় দেখি


                                                                   (চিত্রঋণ : প্রদোষ পাল)

11 comments:

  1. aha ! ki likhechen uni ...মিথ্যাকথাকে দেখতে স্তনের মতো । ব্যথায় মন লাল হয়ে ফুলে আছে , ফুল দাও , সৌরভ পাঠাও আমার স্বপ্নে , ...

    ReplyDelete
  2. অতসী-দির কপালের সিঁদুর আমাকে কেন এত দোলায়িত করে
    মিথ্যাকথাকে দেখতে স্তনের মতো, ব্যথায় মন লাল হয়ে ফুলে আছে,

    অসামান্য....

    ReplyDelete
  3. ক‌েউ তো ভাল‌ো বল‌েনি আমায়। অসাধারণ।

    ReplyDelete
  4. আহ! কবিতাটি উপশম দিয়েছে...

    ReplyDelete
  5. "পোকারা প্রণাম করে নিচুতে, মিথ্যাকথাকে দেখতে স্তনের মতো, ব্যথায় মন লাল হয়ে ফুলে আছে, ফুল দাও, সৌরভ পাঠাও আমার স্বপ্নে, কল্পনায় চুম্বনের জন্য ওষ্ঠ খুঁজি"- এই জায়গাটা পুরো কবিতাটা ফুঁড়ে বের হল। এই জায়গাটা সম্ভবত এবারের বাকের শ্রেষ্ঠ অংশ। তবে সম্ভবত পুরো লেখাটা এরকম হয় নি। আমাকে কবিতাটি ততটা স্পর্শ করল না, যতটুকু এই অংশ টুকু স্পর্শ করল। - রেনেসাঁ

    ReplyDelete
  6. ভালো লাগলো সুব্রতদা, কথা হবে

    ReplyDelete
  7. Valo laglo...komol uchcharon...

    ReplyDelete
  8. Valo laglo...komol uchcharon...

    ReplyDelete