বাক্ ১০৭ : সম্পাদকীয় : অনুপম মুখোপাধ্যায়



।। ‘বাক্ ১০৭’ প্রকাশিত হল। এই সংখ্যা থেকেই আমরা আবার পাক্ষিক হয়ে যাচ্ছি। আমরা চাইছি আরো ঘন কবিতা ছাপতে। খারাপ কবিতা। বিপজ্জনক কবিতা। সংস্কৃতির বদলে সাহিত্যের কবিতা। ভালো না-লাগার কবিতা। খারাপ না-লাগার কবিতা। যে কবিতা পাঠকের ভালো লাগা মন্দ লাগার পরোয়া করে না। সেই কবিতা চাইছি। কেউ কেউ নিটোল কবিতার কথা বলেন। কিন্তু একটা কবিতাও কি আজও নিটোল হয়েছে? পৃথিবী স্বয়ং নিটোল নয়। জীবন নিটোল নয়। হাসি নিটোল নয়। কান্না নিটোল নয়। খাজুরাহোর কোনো ভাস্কর্য বা অজন্তার কোনো মূর্তিই নিটোল নয়। এমনকি একটা সরলরেখাও মহাবিশ্বের বুকে ছুটে গিয়ে আর সরল থাকে না। যাঁরা নিটোল কবিতার কথা বলেন, তাঁরা সম্ভবত একটা ভ্রান্ত ধারণার বশে রয়েছেন। তাঁরা আঙ্গিক সুষমার কথা বলতে চান। কিন্তু অনাস্বাদিতপূর্ব সুষমার সামনে পড়লে কী হবে? অভ্যাসের বাইরে গেলেই তো তাঁরা অন্ধত্বের বশবর্তী হন। তখন কবিতার দশা হয় অন্ধের হস্তিদর্শনের মতো। কেউ দ্যাখেন শুঁড়, কেউ থামের মতো পা, কেউ কুলোর মতো কান। হাতির যে সামগ্রিক রূপ, সেটা দেখতে পারলে তবেই তো তাঁরা গজেন্দ্রগমন দেখতে পাবেন, মাতোয়ারা হবেন।।


                                                                                           (চিত্রঋণ : প্রদোষ পাল)

8 comments:

  1. একদ‌িন হঠাৎই উপলব্ধ‌ি করলাম য‌েসকল অাবশ্য‌িক শারীরবৃত্তীয় কার্যকলাপ আম‌ি শত চ‌েষ্টাত‌েও আটকাতে পার‌ি না কব‌িতা তাদ‌ের অন্যতম। তাই তা সবসময় ভাল‌ো হওয়া সম্ভব নয়। অন‌েক কব‌িতাই অসম্পূর্ণ জ‌েনেও তাদ‌ের কাছ‌েই ছুট‌ে যেত‌ে হয় গজ‌েন্দ্রগমন‌ের স্বাদ পাওয়ার জন্য। স‌ে ন‌িজের ল‌েখাই হ‌োক বা অন্যকারও। আমার আন্তর‌িক ভাল‌োবাসা ও অভ‌িনন্দন বাক্ ট‌িম'ক‌ে। শাশ্বত হ‌োক এই প্রয়াস।

    ReplyDelete
  2. নদীর মধ্যেই ছোটো ছোটো কানাগর্ত থাক। কোনো গর্তে জল মাছ পোকা আটকে গেলেও নতুন এক পৃথিবী রচিত হয়। বদ্ধ জলের পচা গন্ধে কিছু কবিতা কিলবিল করে-- এবার সে বীভৎস রঙ কবিতারা বাকে বসার জায়গা পাবে-- অভিবাদন প্রিয় অনুপম।

    ReplyDelete
  3. বেশ বলিষ্ঠ সম্পাদকীয়। অনেক প্রশ্ন উঠে এসেছে। কবিতা কবিতা কবিতা … এই এক অমোঘ উচ্চারণ বারবার মাথায় ধাক্কা মারে। কবিতার কাছে বারবার নতজানু হয়ে পড়ি। খারাপ কি ভালো জানি না, মাথায় রিনরিন করে বেজে গেলেই আমার ভালো লাগে সেই কবিতা। কোনো লাইন বা শব্দবন্ধ একদম আছড়ে ফেলে আমাকে মাঝে মাঝেই। কিন্তু সম্পদকীয়তে মন ভরে না শুধু, কবিতা কই অনুপম? কবি অনুপমকেও চাই যে।

    ReplyDelete
  4. সকালে ঘুম থেকে জেগে কবিতাগুলো টানা পড়ে গেলাম। খুব সমৃদ্ধ কবিতা প্রকাশ হয়েছে এই সংখ্যাটিতে। ছোট্ট এক ছত্রে অসামান্য সম্পাদকীয়। অনুবাদ, সিনেমা, গল্প, চিত্রশিল্প, উপন্যাসে চোখ রাখব আবার কখনও সময় করে। শুভেচ্ছা...

    ReplyDelete
  5. এ কে এম আব্দুল্লাহFebruary 28, 2017 at 7:01 AM

    অল্পতে সাগর ঢেলে দিলেন।

    ReplyDelete
  6. ভালো বলেছেন। নিটোল ধারণা যেখানে স্রেফ কল্পনা সেখানে নিটোল কবিতা পাওয়াও কল্পনার মতো। কবিতাও খানিকটা কল্পনা তাই নিটোল কবিতা সম্ভব নয় কখনো। সাহিত্য জিনিসটাই তো নকল। তাহলে খাঁটি কবিতা যারা চান তারা শিল্প সাহিত্যের খাঁটি ধারণা রাখেন না। শিল্পের নামে আমরা নকলকে আরো নূতনভাবে নকল করতে সচেষ্ট। ধন্যবাদ অনুপম দা। বাক্-এর জন্য শুভকামনা।

    ReplyDelete
  7. বাক্ -এর জন্য অনেক শুভকামনা।

    ReplyDelete
  8. এখানে লেখা পাঠানো যাবে কিভাবে??

    ReplyDelete